ভারতের বাজারে বহুবছর ধরে উপস্থিত রয়েছে জাপানি বাইক নির্মাতা সংস্থা Yamaha। লো-এন্ড থেকে শুরু করে একদম হাই-এন্ড, মাইলেজ বাইক থেকে স্পোর্টস বাইক সমস্ত ধরনের উচ্চ মানের বাইক এনে বাজারে রীতিমতো জনপ্রিয় হয়ে উঠেছে Yamaha। তবে বিগত সময়ে বাজারে যত বাইক এসেছে তার বেশিরভাগই স্পোর্টস বাইক। কিন্তু খবর আসছে এবার ইয়ামাহা তাদের RX100 সিরিজের বাইক নিয়ে আসছে।
Yamaha RX 100 এর সাথে আজকালের জেনারেশন অতটা পরিচিত নয়। ১৯৯৬ সালেই বাইকটির প্রোডাকশন বন্ধ হয়ে যায়। এই দুই-স্ট্রোকের মোটরসাইকেল আবারো কামব্যাক করছে মার্কেটে। RX 100 বিখ্যাত ছিল তার অপ্রতিরোধ্য শক্তি এবং কর্মক্ষমতার জন্য। কামব্যাকের খবরের সাথে এও জানা যাচ্ছে যে, RX 100 এর নতুন ভার্সনে চার-স্ট্রোকের ইঞ্জিন থাকবে।
তবে অনেকেই আশা করেন যে, Yamaha-র তাদের RX100 কে টু-স্ট্রোক মোটরসাইকেল হিসাবে রাখা উচিৎ। বিষয়টি নিয়ে ইয়ামাহা ইন্ডিয়ার চেয়ারম্যান ইশিন চিহানা জানিয়েছেন যে, RX100 উচ্চ প্রত্যাশা পূরণ করতে না পারলে নতুন মডেল আসবেনা। এর আগে চিহানা জানান RX 100 ফিরে আসবে শীঘ্রই।
তবে একইসাথে চিহানা এও জানিয়ে দেন যে, আগের ওই সাউন্ড এবং পারফরম্যান্সের সাথে তাল মিলিয়ে বাইক আনতে হলে অন্ততপক্ষে 200সিসির ইঞ্জিনের দরকার পড়বে। চিহানা বলেন যে ইয়ামাহা যদি একটি ফোর-স্ট্রোক RX100 রিলিজ করে, তাহলে মূল মডেলের পারফরম্যান্সের সাথে তাল মিলিয়ে এটি কমপক্ষে 200cc হতে হবে। যাইহোক, তিনি বলেছিলেন যে এমনকি একটি 200cc ইঞ্জিনও টু-স্ট্রোক RX100 এর মতো একই শব্দ তৈরি করতে সক্ষম হবে না।
ইয়ামাহা ইন্ডিয়ার চেয়ারম্যান এর কথা শুনে কিছুটা হলেও স্বস্তির নিশ্বাস পড়েছে ভক্তদের। তবে রাস্তায় বাইকটিকে ছুটতে দেখার জন্য এখনো কিছু সময় অপেক্ষা করতেই হবে। বর্তমানে বাজারে Yamaha-এর RX সিরিজের বেশ কিছু বাইক বেশ চলছে। যার মধ্যে RX 135 বেশী বিখ্যাত। উল্লেখ্য যে, ভারতে বাইকটি প্রথম লঞ্চ হয় ১৯৮৯ সালে। সেসময় মাত্র ১৯,৭৬৪ ভারতীয় রুপির বিনিময়েই মিলছিল বাইকটি।