বাজারে এসেছে হোন্ডা এর নতুন ডিও। 125 সিসির সেগমেন্টে নতুন স্কুটার এনেছে Honda। এক্ষেত্রে হোন্ডা মোটরসের লক্ষ্য আসন্ন সময়ে 125 সিসির সেগমেন্টে নিজেদের বাজার আরো বড় করে তোলা। কিন্তু নতুন Dio 125 এর বড় প্রতিদ্বন্দ্বী হতে পারে Dio’র পুরনো স্কুটারগুলি। তাহলে চলুন দেখে নেওয়া যাক প্রতিযোগিতায় কে এগিয়ে।
নতুন Dio 125 এর সাথে পুরনো Dio স্কুটারের পার্থক্য প্রায় সমস্ত ক্ষেত্রেই রয়েছে। প্রথম দেখাতেই নজরে আসবে একদম নতুন স্পোর্টি লুক। Dio 125 কিছু অংশে অনেকখানিই আলাদা। সবচেয়ে বড় পার্থক্য এসেছে তার পাওয়ারট্রেনে। নতুন Honda Dio তে 125 সিসির ইঞ্জিন রয়েছে। এয়ার-কুলড ওয়ান সিলিন্ডার ইঞ্জিনটি 6,250rpm-এ 8.17bhp এবং 5,000rpm-এ 10.4Nm টর্ক উৎপন্ন করে।
এদিকে পুরনো স্কুটারে ছিল 109.সিসির অপেক্ষাকৃত ছোট ইঞ্জিন। এই ওয়ান সিলিন্ডার, এয়ার-কুলড ইঞ্জিনটি 8,000rpm-এ 7.65bhp এবং 5,250rpm-এ 9Nm পিক টর্ক উৎপন্ন করে। ফলে বোঝাই যাচ্ছে পারফর্ম্যান্সে বখুখানি পিছিয়ে সেটি। যদিও দুই স্কুটারের ইকুইপমেন্ট প্রায় একই। এলইডি হেডল্যাম্প থেকে এক্সটার্নাল ফুয়েল ফিলার, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, টেলিস্কোপিক ফ্রন্ট সাসপেনশন প্রায় সবই এক।
কার্ব ওজনে সামান্য পার্থক্য থাকলেও তা বিরাট বড় নয়। কারণ যেখানে নতুন Honda Dio এর কার্ব ওজন 103kg সেখানে নতুন Dio 125 এর কার্ব ওয়েট 104 কেজি। গ্রাউন্ড ক্লিয়ারেন্সে বেশ পার্থক্য রয়েছে কারণ Dio 125 এ 171mm এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স রয়েছে। আর স্ট্যান্ডার্ড ডিওতে সেই সংখ্যা মাত্র 160mm এর। তবে নতুন Dio তে পাওয়ারট্রেন শক্তিশালী হওয়া ছাড়া তেমন পার্থক্য নেই এটা বলাই যায়।