ভারতীয় বাজারে দীর্ঘ সময় ধরে দাপট দেখিয়ে এসেছে Maruti Suzuki। প্রায় প্রতিটি সেগমেন্টেই তারা শীর্ষস্থানে চলে আসে। গত বছর জানুয়ারিতে আয়োজিত 2023 অটো এক্সপোতে Fronx এবং Jimny এর নতুন ভার্সনের প্রদর্শন করে। এরপর এপ্রিল মাসে বাজারে আসে Fronx এবং Jimny আসে জুন মাসের দিকে। দুই নতুন SUV এলেও বাজারে খুব একটা ভালো পারফর্ম করেছেনা কোম্পানি।
গত বছরের মাঝামাঝি সময়ে SUV মার্কেটের 25% দখল করে মারুতি সুজুকি। জুলাই মাসের মধ্যেই SUV মার্কেটে নম্বর ওয়ান পজিশনে চলে আসে তারা। আগস্ট মাসেও 24% শেয়ার নিয়ে শীর্ষ স্থান ধরে রাখতে সক্ষম হয়েছিল কোম্পানি। কিন্তু লেটেস্ট রিপোর্টে দেখা যাচ্ছে যে, মারুতি সুজুকির বাজারে অনেকটাই পতন হয়েছে। শীর্ষ স্থান থেকে তারা নেমে এসেছে নম্বর চার পজিশনে।
মারুতি সুজুকির পতন শুরু হয় উৎসবের মরশুম থেকে। সেপ্টেম্বরের পর থেকে বিক্রি কমে মারুতির। অনেকেই এক্ষেত্রে দায়ী করছেন Jimny এবং Fronx গাড়িদুটির বিক্রয় কমতে থাকা। বর্তমানে মাহিন্দ্রা, টাটা এবং হুন্ডাই-এর ঠিক পিছনে রয়েছে তারা। মারুতি সুজুকি তাদের বিভিন্ন মডেলে বড় ছাড় দিলেও আগের স্থানে ফিরে যেতে পারেনি। অন্যদিকে বড় আকারের SUV পোর্টফোলিওর সাথে গত সেপ্টেম্বর মাসেই শীর্ষস্থান পুনরুদ্ধার করে Mahindra।
নিজেদের বাজার পুনরায় ফিরে পেতে একগুচ্ছ বিজ্ঞাপন, ছাড় সহ নানান প্রকৌশল নিলেই আগের স্থানে ফিরে যেতে ব্যর্থ মারুতি সুজুকি। আর এজন্য দায়ী বেশ কিছু কারণ। চলুন সেগুলো দেখে নেওয়া যাক।
ঠিক কী কী কারণে বাজার হারালো মারুতি সুজুকি?
1) মারুতি সুজুকির বাজার হারানোর পয়লা নম্বর কারণ তারা বাজারকে বুঝে উঠতে পারেনি। যেখানে গোটা ভারতে SUV ট্রেন্ড করছে সেখানে তারা এটি মিস করে গিয়েছে। এছাড়া বর্তমানে মারুতির কাছে এমন কোনো SUV অথবা ক্রসওভার নেই যাকে সেগমেন্টের সেরা বলা যায়।
2) মারুতির ভাঁড়ারে কেবল দুইটি SUV রয়েছে এগুলো হলো Jimny এবং Grand Vitara Hybrid। সেগুলো প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে। Brezza গাড়িটিকে ঠিক SUV বলা যায়না এবং Fronx দারুণ গাড়ি হলেও SUV নয়। একইসময়ে S-Presso এর মতো গাড়িকে তারা Mini-SUV বলে বাজারজাত করেছে।
3) Maruti-এর কাছে এমন কোনও পণ্য নেই যা ক্রেটা/ সেলটোস, XUV700, Safari এবং এমন গাড়ির সাথে মেলে। উল্লেখ্য যে, 15 লাখের ওপরের বাজেটে বা 25 লক্ষ টাকার মধ্যে গেম চেঞ্জার কোনো গাড়ি নেই সংস্থার। সেই জায়গাতেও তারা অনেকটাই পিছিয়ে।
4) এছাড়াও মারুতি সুজুকির বড় সমস্যা গুলোর একটা হলো সেটির ইঞ্জিন। মান্ধাতার আমলের 1.5L NA পেট্রোল ইঞ্জিন এবং 90 এর দশকের AT গিয়ারবক্স সমেত আসে। লেটেস্ট টেক বা ফিচারস মারুতির গাড়িতে প্রায় নেই বললেই চলে।