![](https://autoscoop.in/wp-content/uploads/2023/08/car-backfire1.jpg)
গাড়ি চালানোর সময় পিছনের নিষ্কাশন যন্ত্রের (Exhaust Pipe) থেকে আগুন লেগে গেলে সেই ঘটনাকে বলা হয় ব্যাক ফায়ার। এই ঘটনা ঘটতে পারে যেকোন সময়। সাধারণত খুব বড় কিছু নয় এই বিষয়, কিন্তু চালকের নজরে না আসার কারণেই বড় বিপদের সৃষ্টি হয় সেখানে। আসলে পাইপের মধ্যে থেকে ফুয়েল বের হতে থাকে, আর তাই ধোঁয়ার সাথে মিলে আগুনের রুপ নেয়।
কিন্তু Car backfire ঘটার কারণ কী?
1) এরকম দুর্ঘটনার কারণ অবশ্য অনেক রকম হতে পারে। যেমন ধরুন এক বা একাধিক স্পার্ক প্লাগগুলি সিলিন্ডারে সংস্পর্শে এসে জ্বলে ওঠে তখন আগুন লেগে যায়। স্পার্ক প্লাগে ইগনিশন কয়েল না থাকলে ডিস্ট্রিবিউটর ক্যাপ ক্ষতিগ্রস্ত হয়। তার ফলেও পিছনে আগুন বেরোতে থাকে।
2) ইঞ্জিন যতটা জ্বালানি দহন করতে পারে তার থেকে অনেক বেশি জ্বালানি সরবরাহ হয়ে গেলেও এই ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। দ্বিতীয় ক্ষেত্রে ইঞ্জিন ধীর গতিতে জ্বালানি দহন করলে পুরোটা ঠিকঠাক ভাবে জ্বলেনা। আর তার ফলেও এক্সহস্ট ভালভের মুখ দিয়ে বেরিয়ে আসে আগুন। এসব ক্ষেত্রে দেখা যায় নোংরা এয়ার ফিল্টার থাকার কারণেই এই সমস্যা তৈরী হয়।
3) আবার ইঞ্জিনের ভুল সময় পরিচালনার ফলেও এমনটা দেখা যেতে পারে। যেমন ধরুন, জ্বালানি-সংকোচন-ইগনিশন-এক্সহস্ট এই কাজ ঠিকঠাক ভাবে না পারলেও সমস্যা দেখা দেয়। ICE অর্থাৎ Internal Combustion Engine দেরিতে চলতে শুরু করলে ভালভ খোলার সময় পোড়া জ্বালানির শক্তি নির্গত হয়।
কীভাবে বুঝবেন : খুব বড় সমস্যা না হলেও অনেকক্ষেত্রে চালক এই সমস্যার বিষয়ে বুঝতে পারেন না। কিন্তু আপনি এসময় সাথে সাথেই ইঞ্জিন লাইট অন করে রাখুন। এই অপশন না থাকলে এক্সহস্ট সিস্টেম যাচাই করতে হয়। এক্সহস্ট সিস্টেম এবং ভালভ, এই দুই যন্ত্রই ভালো করে দেখে রাখুন।