
ভারতে লঞ্চ হয়েছে নতুন Husqvarna Svartpilen 401। SUB-500cc সেগমেন্টে নতুন মোটরসাইকেলটি স্ক্র্যাম্বলার ফর্ম্যাটের সাথে আসে। এখানে বাইকটিকে বাজার ধরতে হলে লড়াই করতে হবে Royal Enfield Himalayan 450, Triumph Scrambler 400X এবং KTM 390 Adventure এর সাথে। বাজারে বাইকটির মুখ্য প্রতিদ্বন্দ্বী KTM 390 Adventure।
KTM এর 390 Adventure এর সাথে অনেকখানি মিল রয়েছে নতুন Husqvarna Svartpilen 401 এর। দুই বাইক প্রায় একই ফিচারস এবং প্রযুক্তির সাথে আসার কারণে একে অপরের বড় প্রতিযোগী হয়ে উঠেছে। কিন্তু কোন বাইক সেরা সেইটাই জানাবো আমরা। চলুন দেখে নেওয়া যাক দুই বাইকের মধ্যেকার তুলনা।
ডিজাইন এবং প্ল্যাটফর্ম
Husqvarna Svartpilen 401 : নতুন Svartpilen 401 একটি অফসেট রিয়ার সাসপেনশন সহ আসে এবং নতুন KTM 390 Duke এর মতো একই ট্রেলিস ফ্রেম শেয়ার করে। তবে Svartpilen এর সাবফ্রেমটি অ্যালুমিনিয়াম সেকশনের পরিবর্তে একটি টিউবুলার ইউনিট দ্বারা তৈরী। Husqvarna বাইকে একটি গোলাকার হেডলাইট, মিনিমাল বডিওয়ার্ক, আরামদায়ক কিন্তু সামান্য ফরোয়ার্ড-সেট রাইডিং পজিশন এবং ডুয়াল-পারপাস টায়ার রয়েছে।
KTM 390 Adventure: অন্যদিকে KTM 390 অ্যাডভেঞ্চার বাইকে রয়েছে একটি সম্পূর্ণ ট্রেলিস ফ্রেম। যদিও 390 ডিউকের মতো নতুন চ্যাসিস আপডেট আসেনি সেখানে। অ্যাডভেঞ্চার মোটরসাইকেলটিতে একটি বড় হেডলাইট, স্মুথ বডিওয়ার্ক এবং একটি লম্বা সিট রয়েছে। বাইকটি আরামদায়ক, সোজা রাইডিং পজিশনও অফার করে।
ইঞ্জিন স্পেসিফিকেশন
Husqvarna Svartpilen একই KTM ইঞ্জিন ব্যবহার করে। কিন্তু এখানে সামান্য পরিবর্তন রয়েছে। Husqvarna তাদের বাইকে লেটেস্ট 399cc ইউনিট ব্যবহার করে কিন্তু KTM 390 Adventure যেহেতু আগের মডেল তাই পুরানো 373c ইঞ্জিন ব্যবহার করে। উভয় মোটরসাইকেলেই একটি দ্বিমুখী কুইকশিফটার সহ 6-গতির গিয়ারবক্স পাওয়া যায়। Svartpilen-এর ইঞ্জিন সামান্য বেশি শক্তি এবং টর্ক তৈরি করে। উল্লেখ্য যে, 390 অ্যাডভেঞ্চার শীঘ্রই নতুন রূপে বাজারে ফিরবে।
স্পেসিফিকেশন | Svartpilen 401 | 390 অ্যাডভেঞ্চার |
উত্পাটন | 399cc | 373cc |
শক্তি | 45.3bhp | 43bhp |
টর্ক | 39Nm | 37Nm |
গিয়ারবক্স | 6-গতি | 6-গতি |
ফিচারস
Husqvarna Svartpilen : স্পোক হুইল, টিউব টায়ার, সামনে USD ফর্ক এবং পিছনে মনোশক সাসপেনশন সহ ডুয়াল-চ্যানেল ABS, ট্র্যাকশন কন্ট্রোল এবং ব্লুটুথ কানেকটিভিটি পাওয়া যায় বাইকে। এছাড়া TFT ডিসপ্লের সাথে উভয় চাকাতেই ডিস্ক ব্রেক রয়েছে।
KTM 390 Adventure : KTM 390 অ্যাডভেঞ্চার বাইকে অ্যালয় হুইল এবং স্পোক হুইল উভয়েরই অপশন রয়েছে। সামনে সামঞ্জস্যযোগ্য USD এবং পিছনে একটি মনোশক সাসপেনশন রয়েছে। ডুয়াল চ্যানেল ABS, ট্র্যাকশন কন্ট্রোল এবং স্মার্টফোন কানেকটিভিটি সহ TFT ডিসপ্লে রয়েছে। তুলনা করা হলে দেখা যায় যে,ইলেকট্রনিক্স বিভাগে KTM এর বাইকটি Husqvarna এর চেয়ে ভালো।
তাহলে দুটির মধ্যে নেবেন কোনটি?
এখানে কোনো সন্দেহ নেই যে KTM 390 Adventure অফ-রোডে অনেক বেশি সক্ষম। আবার শীঘ্রই নতুন চ্যাসিস এবং ইঞ্জিন সহ আপডেটেড সংস্করণ আসবে বাইকটির। তাই যদি অফ-রোডিংয়ের কথা আসে তাহলে KTM 390 Adventure অনেকখানি এগিয়ে থাকবে। অবশ্য গ্রাহকরা চাইলে নতুন ভার্সনের জন্য অপেক্ষা করতে পারেন।